রবিবার, ২ সেপ্টেম্বর, ২০১২

কম্পিউটারের মাউজ ও কিবোর্ড ডিজ্যাবল করে রাখতে হলে


ব্লগের একজন সম্মানিত পাঠকের অনুরোধে আজ আমার পোস্টের বিষয় কি করে কম্পিউটারের কিবোর্ডগুলো লক বা ডিজ্যাবল করে রাখা যায়। কম্পিউটার এর কিবোর্ড লক করে রাখার অনেক পদ্ধতি আছে। তবে সফটওয়্যার ব্যবহার করে কি করে এই কাজটি করা যায় তাই আজকে এই পোস্টে আলোচনা করা হবে।


কম্পিউটার কিবোর্ড লক করে রাখার জনপ্রিয় একটি সফটওয়্যার হচ্ছে Kid-Key-Lock. এটি ছোট এবং ফ্রি; আর এর ব্যবহারও খুব সহজ।

কার্যপ্রণালীঃ
প্রথমে এই লিঙ্ক থেকে মাত্র ৯৬৬ কিলোবাইটের কিড কি সফটওয়্যারটি ডাউনলোড করে নিন।

Downloads:


এবার ইন্টারনেট কানেকশন অন রেখে সফটওয়্যারটি আপনার পিসিতে ইন্সটল করুন (ইন্সটল হওয়ার সময় ১ মেগাবাইটের মত কিছু এডিশনাল ফাইল ডাউনলোড হতে পারে)।
ইন্সটল হয়ে গেলে টাস্কবারে সময়ের পাশে কিড-কি এর একটি আইকন দেখতে পারবেন। ওখানে সিঙ্গেল ক্লিক করে Lock অপশনে মাউজ পয়েন্টার নিয়ে গেলে কিছু অপশন পাবেন। এবার আপনার প্রয়োজনমত অপশন বেছে নিন (কিবোর্ডের সব কি লক করতে Lock all keys, আর কিবোর্ড নরমালি ব্যবহার করতে Lock no keys বাছাই করুন)।


এটি দিয়ে কম্পিউটারের মাউজকেও লক করে রাখতে পারবেন। যাদের মাউজ কি লক করে রাখার দরকার নেই তারা কিড-কি আইকনে ডাবল ক্লিক করে Mouse Locks এর সবগুলো মার্ক তুলে দিয়ে Ok করুন।


পরবর্তী পোস্ট পেতে পোষ্টে লাইক ও কমেন্ট করুন।
========== ধন্যবাদ ========== 

লেখক সম্পর্কে

  • আমি বিকন, মোঃ নেওয়াজ মোরশেদ (বিকন); বিকন ব্লগ এর একমাত্র অ্যাডমিনিস্ট্রেটর, উদ্যোক্তা ও ডিজাইনার। ইন্টারনেট জগত আর কম্পিউটারের প্রতি অপরিসীম টান অনেকটা এডিক্টেড হিসেবেই ডিফাইন করেছে আমাকে। অনেক কিছু জানতে চাই, যা জানি শেয়ার করতে চাই। আমার সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।

    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: কম্পিউটারের মাউজ ও কিবোর্ড ডিজ্যাবল করে রাখতে হলে Rating: 5 Reviewed By: Unknown
    Scroll to Top