বৃহস্পতিবার, ২৫ অক্টোবর, ২০১২

উইন্ডোজ এক্সপির লাইভ সিডি তৈরি

লাইভ সিডি কি?
সহজ ও সংক্ষিপ্ত কথায়, লাইভ সিডি হচ্ছে বুটেবেল সিডি বা ডিভিডি রম থেকে এক্সিকিউট হওয়া নির্দিষ্ট অপারেটিং সিস্টেমযুক্ত সিডি বা ডিভিডি রম, যা কম্পিউটারে ইন্সটল ছাড়াই ব্যবহার করা যায়। একে বহনযোগ্য অপারেটিং সিস্টেম বললেও ভুল হবে না। হার্ডডিস্কবিহীন কম্পিউটারে লাইভ সিডির মাধ্যমে অপারেটিং সিস্টেম ছাড়াই কম্পিউটারে প্রবেশ ও ব্যবহার করা যায়।

এই পোস্টটিও দেখুনঃ 



উইন্ডোজ এক্সপির লাইভ সিডি তৈরি পদ্ধতি
প্রয়োজনীয় উপকরণঃ
১) Bart PEbuilder (ডাউনলোড লিঙ্ক)
২) নিরো বা অন্য কোন সিডি বার্নার
৩) উইন্ডোজ এক্সপির বুটেবল সিডি
৪) লাইভ সিডি কাস্টমাইজের জন্য কিছু PEbuilder প্লাগিন


কাজের বিবরন
স্টেপ-১
ডাউনলোড করা PEbuilder কম্পিউটারে ইন্সটল করুন, Search files মেসেজ বক্স আসলে No করুন এবং এক্সপির বুটেবেল সিডি কম্পিউটারে প্রবেশ করান (আপনি চাইলে এক্সপি সিডিটি হার্ডডিস্কের কোথাও কপি করে রাখতে পারেন)।



স্টেপ-২
Source এ এক্সপি সিডির ডিরেক্টরি দেখিয়ে দিন। লাইভ সিডিতে অন্য কোন তথ্য বা বহনযোগ্য সফটওয়্যার এর ফোল্ডার যোগ করতে চাইলে Custom এর ডিরেক্টরিতে সেটি দেখিয়ে দিন। Media OutputCreate ISO Image মার্ক করে ISO Image ফাইলটি কোথায় সেভ করতে চান তা দেখিয়ে দিন। সবশেষে Plugins এ ক্লিক করুন।

[আপনি চাইলে লাইভ সিডিতে যে ওয়ালপেপারটিকে ডেস্কটপ ওয়ালপেপার হিসেবে দেখতে চান সেটিকে bartpe.bmp নামে সেভ করে ইন্সটল হওয়া ফোল্ডারের bartpe.bmp নামক ফাইলের উপরে রিপ্লেস করতে পারেন]



স্টেপ-৩
এখান (ডাইরেক্ট লিঙ্ক) থেকে এক্সপি লাইভ সিডির GUI Shell (এক্সপি স্টার্ট বাটন ও টাস্কবার তৈরির প্লাগিন) ফাইলটি ডাউনলোড করুন এবং Add এ ক্লিক করে সেটি প্লাগিন লিস্ট এ যোগ করে দিন।


এছাড়া আপনি আপনার ইচ্ছামত এন্টিভাইরাস প্রোগ্রাম, মিডিয়া প্লেয়ার, ওপেন অফিস, পিডিএফ রিডার ইত্যাদি সফটওয়্যার এর প্লাগিনগুলো নিচের লিঙ্কগুলো থেকে ডাউনলোড করে নিয়ে অ্যাড করতে পারেন।



এবার, যেহেতু আমরা XPE প্লাগিনটি ইন্সটল করেছি সেহেতু প্লাগিন লিস্ট থেকে nu2shellstartup group কে ডিজ্যাবল করে দিতে হবে।

স্টেপ-৪
সবশেষে PEbuilder এর মেইন উইন্ডোতে থাকা Build বাটনে ক্লিক করলে ISO Image ফাইল তৈরি শুরু হয়ে যাবে এবং ৫-১০ মিনিট পরে এর ১০০% কমপ্লিট হবে।


স্টেপ-৫
নতুন ISO Image ফাইলটি নিরো বা অন্য কোন বার্নিং সফটওয়্যার দিয়ে ব্ল্যাঙ্ক ডিস্ক এ রাইট করলেই তৈরি হয়ে যাবে উইন্ডোজ এক্সপির লাইভ সিডি।


পোস্টটি ভাল লাগলে লাইক দিন। উইন্ডোজ সেভেনের লাইভ সিডি তৈরির পদ্ধতি দরকার হলে কমেন্ট এ বলুন।
========= ধন্যবাদ =========

মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১২

ডেস্কটপ থেকেই ডাউনলোড করুন ফেবু ফ্রেন্ডদের ফটো অ্যালবামগুলো

ব্যক্তিগত তথ্য, আবেগ-অনুভুতি ও ফটো ফ্রেন্ডদের সাথে শেয়ারের উৎকৃষ্ট ও অন্যতম মাধ্যম হচ্ছে ফেসবুক। ফেসবুক ফ্রেন্ডদের ফটো অ্যালবাম এর সিঙ্গেল ছবি ডাউনলোডের সুযোগ ফেসবুক দিলেও পুরো অ্যালবাম ডাউনলোডের পারমিশন এখন পর্যন্ত ফেসবুকে নেই। ফ্রেন্ডদের ফটো অ্যালবাম ডাউনলোডের জন্য আমরা তাই শরণাপন্ন হই বিভিন্ন ব্রাউজার এক্সটেনশন যেখানে লিমিটেড কিছু অপশন নিয়ে অত্যন্ত ঝামেলা করে ডাউনলোড করতে হয় ফটো অ্যালবামগুলো।

তবে ডেস্কটপ বেইজড ইন্টারনেট সফটওয়্যার PhotoGrabber থাকলে বিনা ঝামেলায় খুব সহজেই ডাউনলোড করা যায় ফেসবুক ফ্রেন্ডদের ফটো অ্যালবামগুলো।

এটি দিয়ে যা যা ডাউনলোড করা যাবেঃ
১) আপনার ফ্রেন্ড যেসব ফটোতে ট্যাগড হয়েছে
২) সম্পূর্ণ অ্যালবাম যেখানে কোন ট্যাগড ফটো রয়েছে
৩) ফ্রেন্ড এর আপলোড করা সব অ্যালবাম
৪) ফটো এর কমেন্ট ও ট্যাগিং ইনফরমেশন

ডাউনলোড লিঙ্কঃ


ডাউনলোড করবেন যেভাবেঃ
স্টেপ ১
ফেসবুকে লগিন করে ডাউনলোড করা ফোল্ডার এর PG আইকনে ডাবল ক্লিক করুন। তারপর Login এ ক্লিক করুন।



স্টেপ ২
ফেসবুক অথেনটিকেশন (প্রথমবারের জন্য) Alow করুন এবং Cntrl+C চেপে লগিন কোডকে ক্লিপবোর্ডে কপি করুন।


স্টেপ ৩
Cntrl+V চেপে কপি করা লগিন কোডকে নির্দিষ্ট স্থানটিতে পেস্ট করুন এবং নিচের I Want to Download বাটনে ক্লিক করুন।



স্টেপ ৪
আপনার ফ্রেন্দদের লিস্ট থেকে কাউকে সিলেক্ট করুন এবং Begin Download এ ক্লিক করে কোথায় অ্যালবাম সেভ করতে চান তা দেখিয়ে দিন।



ব্যাস, কয়েক সেকেন্ডের মধ্যেই ডাউনলোড স্টার্ট হয়ে যাবে। ডাউনলোড সফলভাবে সম্পন্ন হলে পোস্টটিতে লাইক দিন। কোন জিজ্ঞাসা থাকলে নির্দ্বিধায় কমেন্ট এ  বলুন।

========= ধন্যবাদ ========= 

বুধবার, ১৭ অক্টোবর, ২০১২

ইউটিউব ও ব্লগার ব্লগ ভিজিট করুন ঝামেলা ছাড়াই


ইসলামিক অনুভুতিতে আঘাত এর সাম্প্রতিক আলোচিত ইস্যুতে বিভিন্ন দেশে ব্যান হয়ে গেছে ইউটিউবসহ গুগলের বিভিন্ন সেবা। বাংলাদেশ ইউটিউব বন্ধ হওয়ার পরিনতি কিছুটা হলেও প্রভাব ফেলেছে গুগলের ব্লগার ব্লগ ও সার্চ ইঞ্জিনের উপর।


ফলে প্রায় সময়ই ব্লগার ব্লগ ও গুগল সার্চ ব্যবহারে সমস্যায় পড়তে হচ্ছে অনলাইন ব্যবহারকারীদের।

সমাধানঃ
ব্যানড হওয়া ওয়েবসাইটগুলো ভিজিটের আদর্শ ও সহজ উপায় হতে পারে Ultrasurf নামক প্রক্সি প্রোগ্রামটি। এটি ছোট, ব্যবহারবান্ধব ও ইন্সটল এর ঝামেলাবিহীন।



প্রথমে নিচের লিঙ্ক থেকে মাত্র ১.৫ মেগাবাইটের জিপ ডাউনলোড করে এক্সট্র্যাক্ট করুন।


এবার, ফোল্ডারের u1204.exe ফাইলে ডাবল ক্লিক করে নিচের দেখানো স্থানে রাইট ক্লিক করে Options থেকে Do not use IE মার্ক করে OK করে বেড়িয়ে আসুন। ব্যাস, কাজ শেষ।


এখন থেকে ব্যানড হওয়া ওয়েবসাইটে ভিজিট করার আগে জাস্ট শুধু u1204.exe ফাইলে ডাবল ক্লিক করে মিনিমাইজ করে রেখে দিন আর দেখুন মজা!


পোস্টটি ভাল লাগলে লাইক ও কমেন্ট করুন। কীপ ভিজিটিং বিকন ব্লগ
ধন্যবাদ 

KM Player এ Member Not Found সমস্যা ও তার সমাধান

কেএম প্লেয়ার সম্পর্কে নতুন কিছু বলার নেই, কম্পিউটার ব্যবহারকারী হিসেবে আমরা প্রায় প্রত্যেকেই এটি সম্পর্কে কমবেশি জানি। কেএম প্লেয়ার এর পূর্ববর্তী ভার্শনগুলোতে ভিডিও চালানোয় কিছুটা প্রবলেম থাকলেও এর পরবর্তী ইউজারের ব্যবহারবান্ধব করা হয়েছে যা প্লেয়ারটিকে জনপ্রিয়তার শীর্ষে এনে দিয়েছে।



কিছুদিন আগে কেএম প্লেয়ারের নতুন একটি ভার্শন KM Player Plus (3.3) রিলিজ হয়েছে যেখানে যুক্ত হয়েছে এক্সট্রা কিছু অসাম ফিচার। কেএম প্লেয়ার প্লাস এ যেসকল ফিচার নতুন যুক্ত করা হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলঃ
  • 3D ও Bluray ভিডিও সাপোর্ট করে।
  • ওয়েব সার্চ বার বিল্ট-ইন।
  • লেটেস্ট ও মোস্ট পাওয়ারফুল ভার্শন।
  • ASF ফাইল এরর সমস্যাকে ফিক্স করা হয়েছে।
  • AVI ফাইল এর URL Play সমস্যাকে ফিক্স করা হয়েছে। 
  • প্লেব্যাক এর ক্ষেত্রে ফাইল নেম ডিসপ্লে এরর ফিক্সড।
  • কুল, ক্লিয়ার, অসাম এন্ড নিউ লুক।


আরও বিস্তারিতঃ এখানে ক্লিক করুন
KM Player Plus (3.3.033) ডাউনলোডঃ  এখানে ক্লিক করুন (23MB)


KM Player Plus এর Member not Found প্রবলেমঃ
অনেক ক্ষেত্রে (বিশেষ করে উইন্ডোজ এক্সপিতে) নতুন ভার্শনের (৩.৩) কেএম প্লেয়ার এ ভিডিও চালানোর পর Member not Found নামে বিরক্তিকর একটি এরর মেসেজ আসে যা কখনো কখনো কম্পিউটারকে হ্যাং পর্যন্ত করে ছাড়ে।

সাধারনত, IE অর্থাৎ ইন্টারনেট এক্সপ্লোরার এ ফ্ল্যাশ প্লেয়ার ঠিকমতো ইন্সটল না থাকলে এই এরর মেসেজ আসে। নিচের লিঙ্ক থেকে Flash Player for IE ডাউনলোড করে নিয়ে কম্পিউটারে ইন্সটল দিলেই এই এরর মেসেজ থেকে মুক্তি পাওয়া যাবে ইনশাল্লাহ।

ডাউনলোড (15MB)

পোস্টটি ভাল লাগলে লাইক ও কমেন্ট করুন।
======= ধন্যবাদ =======