রবিবার, ৪ ডিসেম্বর, ২০১১

উইন্ডোজের ফাইল মিসিং হলে



অনেক সময় উইন্ডোজের অপারেটিং সিস্টেমের .dll (ডাইন্যামিক লিঙ্ক লাইব্রেরি) বা .sys (সিস্টেম) ফাইল নষ্ট হলে বা মুছে গেলে উইন্ডোজ চালুই হতে পারে না।

এসব ফাইল সাধারনত WINDOWS\system32 ও WINDOWS\system32\ drivers ফোল্ডারে থাকে।

সেক্ষেত্রে উইন্ডোজ চালু করলে কাল পর্দায় নষ্ট হওয়া ফাইলের নাম এবং সেটির অবস্থান দেখায় এবং উইন্ডোজ মেরামত (রিপেয়ার) করার পরামর্শ দেয়। এ অবস্থায় ব্যবহারকারীদের উইন্ডোজ নতুন করে ইন্সটল করা বা মেরামত করা ছাড়া অন্য কোন পথ থাকে না। কিন্তু ব্যবহারকারীদের কাছে যদি উইন্ডোজ এক্সপির লাইভ সিডি থাকে তাহলে নষ্ট /মুছে যাওয়া ফাইলটি পুনঃস্থাপন করলেই হবে। নতুন করে উইন্ডোজ সেটআপ দিতে হবে না।


উইন্ডোজ এক্সপির লাইভ সিডি সহজেই তৈরি করা যায়। উইন্ডোজ এক্সপির লাইভ সিডি তৈরির বিস্তারিত ও কার্যকরী  পদ্ধতি বিকন ব্লগ প্রকাশ করেছে নিচের পোস্টটিতে।



এবার উইন্ডোজ এক্সপির লাইভ সিডি দিয়ে কম্পিউটার চালু করুন এবং সিডি ড্রাইভ থেকে 0386 ফোল্ডার এ যান, যা সাধারন উইন্ডোজ এক্সপির WINDOWS ফোল্ডার। এবার প্রয়োজনীয় ফাইল কপি করে মুল উইন্ডোজের ফোল্ডার এ প্রতিস্থাপন করে কম্পিউটার আবার চালু (রিস্টার্ট) করুন। এবার দেখুন উইন্ডোজ স্বাভাবিকভাবে চালু হচ্ছে।

জটিল জটিল সব কন্টেন্ট পেতে বিকন ব্লগের সাথেই থাকুন।
========= ধন্যবাদ ========= 

লেখক সম্পর্কে

  • আমি বিকন, মোঃ নেওয়াজ মোরশেদ (বিকন); বিকন ব্লগ এর একমাত্র অ্যাডমিনিস্ট্রেটর, উদ্যোক্তা ও ডিজাইনার। ইন্টারনেট জগত আর কম্পিউটারের প্রতি অপরিসীম টান অনেকটা এডিক্টেড হিসেবেই ডিফাইন করেছে আমাকে। অনেক কিছু জানতে চাই, যা জানি শেয়ার করতে চাই। আমার সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।

    • Blogger Comments
    • Facebook Comments

    0 মন্তব্য(গুলি):

    একটি মন্তব্য পোস্ট করুন

    Item Reviewed: উইন্ডোজের ফাইল মিসিং হলে Rating: 5 Reviewed By: Unknown
    Scroll to Top