শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১২

ফেসবুকের যে ১০টি গুরুত্বপূর্ণ টিপস সম্ভবত আপনার জানা নেই (শেষ পর্ব)


ফেসবুকের গুরুত্বপূর্ণ টিপস নিয়ে ৩ পর্বের ধারাবাহিক টিউটোরিয়ালের প্রথম দুই টিউটোরিয়ালে ফেসবুকের ৭টি গুরুত্বপূর্ণ টিপস নিয়ে আলোচনা করা হয়েছে। টিউটোরিয়ালের এ পর্বে আমরা ফেসবুকের আরও ৫টি গুরুত্বপূর্ণ টিপস নিয়ে আলোচনা করব। প্রথমদ্বিতীয় টিউটোরিয়াল সম্পর্কে আপনাদের মতামত কিংবা প্রশ্ন শেয়ার করতে পারেন এখানে গিয়ে।



৮) ডেস্কটপ থেকেই চ্যাট করুন ফেসবুক ফ্রেন্ডদের সাথে
কখনো কি ভেবে দেখেছেন কোন ওয়েবপেজ না খুলেই ডেস্কটপ থেকেই ফেসবুক ফ্রেন্ডদের সাথে চ্যাট করা সম্ভব? অনেকে হয়ত ব্যবহারও করছেন। যারা জানেন না তাদেরকে বলছি, Digsby বা ChitChat এর মত ডেস্কটপ বেইজড এপ্লিকেশনগুলো ব্যবহার করে ব্রাউজারে কোন ওয়েবপেইজ না খুলেই গুগল টক বা ইয়াহু মেসেঞ্জার এর মত করে ফেসবুক ফ্রেন্ডদের সাথে চ্যাট করা যায় সহজেই। আর এগুলোর ব্যবহার খুবই সহজ, চ্যাটিং এ কখনোই বোর ফিল হবেন না।




৯) স্ট্যাটাসের নিচে থাকা Posted via-র টেক্সটকে রিপ্লেস করুন অন্য কোন নামে



আপনি নিশ্চয়ই খেয়াল করেছেন, মোবাইল দিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিলে স্ট্যাটাসের নিচে Posted via Mobile এর মত একটি অযাচিত লিঙ্ক যুক্ত হয়ে যায়। তবে ইচ্ছে করলে Posted via এর পরের টেক্সটটি (Mobile) অন্য কোন পছন্দমত নামে (যেমন, Blackberry, BMW iDrive, iPhone 5 ইত্যাদি) রিপ্লেস করে দিতে পারেন। এজন্য জাস্ট PostedVia তে গিয়ে Delivery Method সিলেক্ট করে Update Status এ ক্লিক করলেই কেল্লাফতে!


১০) সহজেই জানুন কে বা কারা আপনাকে আনফ্রেন্ড করল 



ফেসবুকে অ্যাড ফ্রেন্ড করলে নোটিফিকেশন আসলেও আনফ্রেন্ড করলে নোটিফিকেশন পাওয়ার কোন সুযোগ নেই। তবে, Social Fixer নামক ফেসবুক এক্সটেনশন ব্রাউজারে ইন্সটল থাকলে আনফ্রেন্ড এর নোটিফিকেশন পাওয়া যাবে মুহূর্তেই। নোটিফিকেশন ছাড়াও এর এক্সট্রা কিছু ফিচার সহজেই আপনার মন কাড়বে; ব্যবহার করেই দেখুন।


বোনাস টিপসঃ
১১) ফায়ারফক্স থেকেই আপডেট করুন ফেসবুক স্ট্যাটাস 
ফেসবুকে ভিজিট না করেও FireStatus নামক ফায়ারফক্সের ছোট্ট একটি অ্যাড-অন ব্যবহার করে ইন্সট্যান্টলি আপডেট করতে পারেন ফেসবুক স্ট্যাটাস।



১২) ফেসবুকে খালি বা ব্ল্যাঙ্ক স্ট্যাটাস যেভাবে দিবেন



ফেসবুকে লিখে লিখে অনেক তো স্ট্যাটাস দিলেন, এবার নাহয় একটি খালি স্ট্যাটাস দিয়ে খানিকটা মজা করা যাক। What's on your mind অংশে Alt চেপে ধরে 0,1,7,3 ডিজিটগুলো একে একে প্রেস করে Post এ ক্লিক করলেই উ-লা-লা...


ফেসবুকের গুরুত্বপূর্ণ টিপস নিয়ে বিকন ব্লগের আরও কিছু অবদানঃ 



পোস্ট সম্পর্কে যেকোনো প্রশ্ন ফেসবুক কমেন্টের মাধ্যমে শেয়ার করুন। ফেসবুক সম্পর্কিত বিকন ব্লগের টিপসগুলো ভাল লাগলে লাইক ও শেয়ার করে অন্যদের দেখার সুযোগ দিন।
========= ধন্যবাদ ========= 

লেখক সম্পর্কে

  • আমি বিকন, মোঃ নেওয়াজ মোরশেদ (বিকন); বিকন ব্লগ এর একমাত্র অ্যাডমিনিস্ট্রেটর, উদ্যোক্তা ও ডিজাইনার। ইন্টারনেট জগত আর কম্পিউটারের প্রতি অপরিসীম টান অনেকটা এডিক্টেড হিসেবেই ডিফাইন করেছে আমাকে। অনেক কিছু জানতে চাই, যা জানি শেয়ার করতে চাই। আমার সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।

    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ফেসবুকের যে ১০টি গুরুত্বপূর্ণ টিপস সম্ভবত আপনার জানা নেই (শেষ পর্ব) Rating: 5 Reviewed By: Unknown
    Scroll to Top