শুক্রবার, ১৪ সেপ্টেম্বর, ২০১২

ফেসবুকের যে ১০টি গুরুত্বপূর্ণ টিপস সম্ভবত আপনার জানা নেই (পর্ব-১)


ফেসবুক। বর্তমান ইন্টারনেট প্রজন্মের আবাল-বৃদ্ধ-বণিতা প্রায় সবার কাছে সবচেয়ে আকাঙ্ক্ষিত ও পরিচিত একটি নাম।

ব্যবহারকারীর চাহিদা ও রুচির সাথে সঙ্গতি রেখে ফেসবুক ইদানিং প্রায়ই তার সেটিংস এ পরিবর্তন আনছে যার অনেকগুলোই হয়ত আমরা অনেকে জানি না। তেমনই ১০টি গুরুত্বপূর্ণ ও অসাম টিপস আলোচনা করা হবে এই পোস্টে। তবে স্ক্রিনশট ও বর্ণনা একটু বেশি হওয়ায় সবার সুবিধার্থে পোস্টটি মোট তিন পর্বে পাবলিশ হবে, আশা করি সবার জন্য উপকারি হবে পোস্টটি।

১) ফায়ারফক্স এর সাইডবারে ফেসবুক চ্যাট অপশন নিয়ে আসা
ফেসবুকে লগিন করে ব্রাউজারের একটি ট্যাবে ফেসবুকের ওয়েবপেজ খুলে রেখে সচরাচর আমরা আমাদের ফ্রেন্ডদের সাথে চ্যাট করি। তবে, ফায়ারফক্স ব্যবহারকারীরা ফেসবুকের অতিরিক্ত কোন ওয়েবপেজ খোলা না রেখেই ব্রাউজারের সাইডবারে চ্যাট অপশন নিয়ে আসতে পারেন। এজন্য,

  • প্রথমে ফেসবুকে লগিন করে ফায়ারফক্স এর নেভিগেশন বার এর Bookmarks থেকে Unsorted Bookmarks এ ক্লিক করুন। এরপর Organize থেকে New Bookmark এ ক্লিক করুন।

  • নতুন পপ-আপ উইন্ডোর Name এর ঘরে Facebook ChatLocation এর ঘরে  http://www.facebook.com/presence/popout.php দিয়ে এবং Load this bookmark in the sidebar বক্সে মার্ক করে Add এ ক্লিক করুন।

  • এবার ফায়ারফক্স এর যেকোনো উইন্ডোতে Cntrl+B ক্লিক করে Unsorted Bookmark এর Facebook Chat এ ক্লিক করে দেখুন মজা!

২) নিরাপদ থাকুন অন্যের বিব্রতকর ছবিতে ট্যাগ হওয়া থেকে
ফেসবুকের কোন ছবিতে ট্যাগ করা বা হওয়ার অর্থ কাউকে বা নিজেকে সংশ্লিষ্ট ছবিতে যুক্ত করা। সাধারনত গ্রুপ ছবি বা কারো সম্পৃক্ততা আছে এমন ছবিতে কাউকে বা নিজেকে জুড়ে দিতেই ফেসবুক এই অপশনটি চালু করেছে। কিন্তু, আজকাল বিব্রতকর ও অসামঞ্জস্য বিভিন্ন ছবিতে ফ্রেন্ডদের যুক্ত করে নিজের কুৎসিত মনের পরিচয় দেন কেউ কেউ। এতে করে যাকে ট্যাগ করা হল ওই বিব্রতকর ছবিতে তার কততুকু মানহানি হল তা শুধু তিনিই ভাল জানবেন, আমার না বললেও হবে। এর থেকে রেহাই পেতে হলে,
  • ফেসবুকে লগিন করে Privacy Settings এ যান।

  • Timeline and Tagging এর অধীনে থাকা Edit Settings এ ক্লিক করে নতুন পপ-আপ উইন্ডোর Review posts friends tag you in before they appear on your timeline এর Off অপশনটিতে ক্লিক করুন।

  • নতুন পপ-আপ উইন্ডোর Timeline Review এর Disable কে Enable করে দিয়ে Back করে Done এ ক্লিক করলেই কাহিনী খতম!


৩) স্ট্যাটাস শেয়ার করুন স্পেসিফিক বা নির্দিষ্ট কোন গ্রুপ এর সাথে
ফেসবুকের প্রাইভেসি সেটিংস এ ডিফল্ট প্রাইভেসি যাদের সাথে দেয়া থাকে শুধুমাত্র তাদের ওয়ালেই পৌঁছে যায় ইউজারের ফেসবুক স্ট্যাটাস। তবে চাইলে শুধুমাত্র নির্দিষ্ট কিছু ফ্রেন্ড বা গ্রুপ এর সাথে শেয়ার করা সম্ভব এটি। নির্দিষ্ট কিছু ফ্রেন্ড বা গ্রুপ এর এর কাছ থেকে হাইড করে রাখাও সম্ভব এই ফেসবুক স্ট্যাটাস। এটি করার জন্য,
  • প্রোফাইলের What's on your mind এর ঠিক নিচে থাকা প্রাইভেসি আইকনে ক্লিক করে Custom এ ক্লিক করুন।

  • নতুন পপ-আপ উইন্ডোর Make this visible to এর These people or lists এর অপশনটি কিংবা Hide this from এর These people or lists এর অপশনটি প্রয়োজনমত সেট করে দিন। Make this visible এর These people or lists এর অপশনটি Specific people or lists করে দিয়ে নিচে যাকে যাকে ট্যাগ করে দেওয়া হবে শুধুমাত্র তাদের ওয়ালেই পৌঁছে যাবে উক্ত স্ট্যাটাসটি।

  • একইভাবে Hide these from এর These people or lists এ যাদের যাদের ট্যাগ করে দেওয়া হবে শুধুমাত্র তাদের ছাড়া সবার ওয়ালেই পৌঁছে যাবে উক্ত স্ট্যাটাসটি।

আরও দেখুনঃ 

আজ এ পর্যন্তই। বাকি টিপসগুলো পরবর্তী দুটি পর্বে বিভক্ত হয়ে প্রকাশিত হবে ইনশাল্লাহ। 
পোস্ট ভাল লাগলে লাইক ও কমেন্ট করে আপনার ভাললাগা প্রকাশ করুন।

===== ধন্যবাদ =====

লেখক সম্পর্কে

  • আমি বিকন, মোঃ নেওয়াজ মোরশেদ (বিকন); বিকন ব্লগ এর একমাত্র অ্যাডমিনিস্ট্রেটর, উদ্যোক্তা ও ডিজাইনার। ইন্টারনেট জগত আর কম্পিউটারের প্রতি অপরিসীম টান অনেকটা এডিক্টেড হিসেবেই ডিফাইন করেছে আমাকে। অনেক কিছু জানতে চাই, যা জানি শেয়ার করতে চাই। আমার সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।

    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ফেসবুকের যে ১০টি গুরুত্বপূর্ণ টিপস সম্ভবত আপনার জানা নেই (পর্ব-১) Rating: 5 Reviewed By: Unknown
    Scroll to Top