শুক্রবার, ৩ এপ্রিল, ২০১৫

ডিলিট হওয়া ফাইল ফিরিয়ে আনুন সহযেই


কম্পিউটার, পেনড্রাইভ বা মেমরি কার্ড থেকে প্রয়োজনে বা ভুলে ডিলিট হওয়া ফাইল পরবর্তিতে রিকভার করার প্রয়োজন হতে পারে। অনেকের ধারনা, ডিলিট হওয়া ফাইল কম্পিউটার থেকে রিকভার করা গেলেও পেনড্রাইভ বা মেমরি কার্ড থেকে রিকভার করা যায় না। এ ধারনাটি ঠিক নয়; কম্পিউটার, পেনড্রাইভ কিংবা মেমরি কার্ড সব জায়গা থেকেই ফাইল পুনরুদ্ধার সম্ভব যদি ফাইল বা ফাইলগুলো ডিলিট হওয়ার পর সংশ্লিষ্ট ফাইলের স্থানগুলো অন্য কোন কিছু দ্বারা রিপ্লেস না হয়। অর্থাৎ, ডিলিট হওয়া ফাইলগুলো ফিরে পেতে চাইলে ফাইল ডিলিট হওয়ার পর এগুলো রিকভার না হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট ডিভাইস বা ড্রাইভে কোন কিছু কপি করা যাবে না


ফাইল রিকভারের অনেক সফটওয়্যারই পাবেন অনলাইনে, তবে আমার কাছে বেস্ট মনে হয়েছে EaseUS Data Recovery Wizard সফটওয়্যারটি। এটি ৮.৬ ভার্শনের Professional ইডিশন।

9MB

প্রথমেই চলুন সফটওয়্যারটির ইনস্টলেশন প্রসেস এর দিকে আলোকপাত করে আসি।
  • ট্রায়াল ভার্শন হিসেবে নরমালি সফটওয়ারটি রান না করে ইন্সটল করুন।
  • এরপর কম্পিউটারের C:\Program Files\EaseUS\EaseUS Data Recovery Wizard ডিরেক্টরিতে থাকা EuActiveonline.dll ফাইলটি ডিলিট করে দিন এবং সফটওয়ারটি রান করুন। 
  • নিচের দেয়া সিরিয়াল নম্বর দিয়ে এবার এটিকে প্রফেশনাল বা ফুল ভার্শন করে নিন [ক্র্যাক করা সব ধরনের সফটওয়ার ইন্সটল দেয়ার পুর্বে ইন্টারনেট কানেকশান বন্ধ করে নেয়া উচিত]। 
C8XIP-2YHL2-39UMI-QVR56-4CI6L
এবার চলুন এর এপিয়ারেন্স ও ফাংকশন এর দিকে নজর দেয়া যাক।  পেনড্রাইভ বা মেমরি কার্ড থেকে ফাইল রিকভার করতে চাইলে প্রথমে এটি পিসিতে লাগান। যে ধরনের ফাইল রিকভার করতে চান সেটি বা সেগুলোতে টিক চিহ্ন দিয়ে নিচের Next বাটনে ক্লিক করুন।

ছবি বড় করে দেখতে ব্রাউজারের একটি নতুন ট্যাবে ছবিটি খুলুন
ড্রাইভ সিলেক্ট করে নিচের Scan বাটনে ক্লিক করুন।

ছবি বড় করে দেখতে ব্রাউজারের একটি নতুন ট্যাবে ছবিটি খুলুন
এবার বামপাশ থেকে ডিলিট হওয়া কাঙ্ক্ষিত ফাইলগুলো সিলেক্ট করে নিচের Recover বাটনে ক্লিক করুন।

ছবি বড় করে দেখতে ব্রাউজারের একটি নতুন ট্যাবে ছবিটি খুলুন

 রিকভার করা ফাইলগুলো কোথায় সেইভ করবেন দেখিয়ে দিন।

ছবি বড় করে দেখতে ব্রাউজারের একটি নতুন ট্যাবে ছবিটি খুলুন

স্ক্যান রেজাল্টে কাঙ্ক্ষিত ফাইল খুজে না পেলে Recover উইন্ডো এর বামপাশে থাকা Deep Scan এ ক্লিক করা যেতে পারে।


আজ এ পর্যন্তই। পোস্ট সম্পর্কিত যেকোন প্রশ্ন কমেন্ট করে জানান। তুলনামুলক দ্রুত উত্তর পেতে অনুগ্রহ পুর্বক ফেসবুক কমেন্ট বক্স ব্যবহার করে কমেন্ট করুন।
=== ধন্যবাদ ===

লেখক সম্পর্কে

  • আমি বিকন, মোঃ নেওয়াজ মোরশেদ (বিকন); বিকন ব্লগ এর একমাত্র অ্যাডমিনিস্ট্রেটর, উদ্যোক্তা ও ডিজাইনার। ইন্টারনেট জগত আর কম্পিউটারের প্রতি অপরিসীম টান অনেকটা এডিক্টেড হিসেবেই ডিফাইন করেছে আমাকে। অনেক কিছু জানতে চাই, যা জানি শেয়ার করতে চাই। আমার সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।

    • Blogger Comments
    • Facebook Comments

    1 মন্তব্য(গুলি):

    Item Reviewed: ডিলিট হওয়া ফাইল ফিরিয়ে আনুন সহযেই Rating: 5 Reviewed By: Unknown
    Scroll to Top