মঙ্গলবার, ২৬ জুন, ২০১২

ফেসবুককে গুডবাই বলার পূর্বে যে ৪টি কাজ না করলেই নয়


প্রায় ৮ বছর হয়ে গেছে ফেসবুক প্রতিষ্ঠার। এরই মধ্যে ফেসবুক এর নীল ব্যানারের আওতায় প্রায় ৯০০ মিলিয়নেরও বেশি ইউজারকে আসক্ত করতে সক্ষম হয়েছে যা নিঃসন্দেহে ফেসবুকের একটি বড় অর্জন হিসেবে মন্তব্য করা যায়। তবে, ফেসবুকের ইদানিংকার কিছু পরিবর্তন এর কিছু ইউজারকে অন্য কিছু বিষয়ে ভাবতে বাধ্য করছে। অনেকে তাদের ফেসবুক অ্যাকাউন্টটি বন্ধ করে দিয়ে গুগল প্লাসের দিকে ঝুকে পড়ছে। ইউজারের এমন আচরনের পেছনে শুধুমাত্র ফেসবুকের পরিবর্তনকেই দায়ী করা চলে না, বিশেষ কিছু কারন ইউজারকে এমনটি করতে বাধ্য করছে। যাহোক, আপনি যদি এরকম কেউ হন তাহলে স্বভাবতই ফেসবুককে বিদায় জানানোর পূর্বে আপনার গুরুত্বপূর্ণ তথ্যগুলো সংরক্ষণ করে নিতে চাইতে পারেন। ফেসবুককে গুডবাই জানানোর পূর্বে নিচের কাজগুলো এড়িয়ে যাওয়া উচিত নয়।





১) আপনার পুরো প্রোফাইলটি ব্যাকআপ করে নিন
প্রোফাইল ব্যাকআপ করে নেয়া ফেসবুকের গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণের সবচেয়ে ভাল পথ। আপনি সহজেই আপনার ফটো, স্ট্যাটাস, ওয়াল পোস্ট, কন্টাক্টসহ আপনার পুরো ফেসবুক প্রোফাইল ব্যাকআপ করে নিতে পারেন। এজন্য যা করতে হবেঃ
  • প্রথমে ফেসবুকে লগিন করে Account Settings এ যান।

  • বামপাশের General ট্যাব থেকে ডানপাশে সবার নিচে Download a Copy of Your Facebook Data নামে একটি অপশন পাবেন, ওখানে ক্লিক করলেই পুরো প্রোফাইল ডাউনলোড হওয়া শুরু হবে। 


২) ফেসবুক কন্টাক্টগুলোকে Sync করে নিন
ফেসবুক কন্টাক্ট Sync করার জন্য Android ও iOS এর আছে পৃথক পৃথক আলাদা অ্যাপ্লিকেশন। iOS এর আছে SmartSync আর Android এর আছে AddressBook. এই অ্যাপ্লিকেশনগুলো প্রথমে ফেসবুক ফ্রেন্ডদের কন্টাক্ট ইনফরমেশন যেমন ইমেইল ঠিকানা, ফোন নাম্বার, হোম অ্যাড্রেস ইত্যাদি তথ্য সংগ্রহ করে তারপর সেগুলো এর নিজস্ব মেমোরিতে সংরক্ষণ করে।

৩) বন্ধুদের বার্থডেগুলো এক্সপোর্ট করে নিন
অন্যান্য সব তথ্য এর মত বন্ধুদের বার্থডেও নিঃসন্দেহে একটি গুরুত্বপূর্ণ অপশন। আপনি চাইলে সহজেই আপনার ফেসবুক ফ্রেন্ডদের বার্থডেগুলো এক্সপোর্ট করে নিতে পারেন এভাবেঃ
  • ফেসবুকে লগিন করে Events পেজে যান।

  • ডানপাশে উপরে একটি ম্যাগ্নিফাই গ্লাস আইকন দেখতে পাবেন। ওখানে ক্লিক করলে নিচের মত কিছু অপশন পাবেন। Birthdays অপশন সিলেক্ট করে দিন। 

  • এবার পুনরায় ম্যাগ্নিফাই গ্লাস আইকনে ক্লিকায়ে দেখুন Export Birthdays অপশন দেখা যাচ্ছে।


৪) ব্যাকআপ করে নিন ছবিগুলোকে 
ফেসবুকে আপলোড করা ছবি অন্য সাইটে সরাসরি ট্রান্সফার করার অনুমতি ফেসবুক দেয় না। তবে, গুগলের ফটো শেয়ারিং সাইট (পিকাসা) এ ফেসবুকের ছবি ট্রান্সফার করার ইনডাইরেক্ট একটি পথ আছে। এজন্য আপনাকে ব্যবহার করতে হবে গুগল ক্রম ব্রাউজার। গুগল ক্রমের Move Your Photos এক্সটেনশনটির মাধ্যমে আপনি আপনার ফেসবুক ফটোগুলো পিকাসায় সরাসরি ট্রান্সফার করতে পারবেন।

বিদেশি একটি ওয়েবসাইটের ছায়া অবলম্বনে লিখিত

ভাল থাকবেন সবাই।
========== ধন্যবাদ ========== 

লেখক সম্পর্কে

  • আমি বিকন, মোঃ নেওয়াজ মোরশেদ (বিকন); বিকন ব্লগ এর একমাত্র অ্যাডমিনিস্ট্রেটর, উদ্যোক্তা ও ডিজাইনার। ইন্টারনেট জগত আর কম্পিউটারের প্রতি অপরিসীম টান অনেকটা এডিক্টেড হিসেবেই ডিফাইন করেছে আমাকে। অনেক কিছু জানতে চাই, যা জানি শেয়ার করতে চাই। আমার সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।

    • Blogger Comments
    • Facebook Comments

    0 মন্তব্য(গুলি):

    একটি মন্তব্য পোস্ট করুন

    Item Reviewed: ফেসবুককে গুডবাই বলার পূর্বে যে ৪টি কাজ না করলেই নয় Rating: 5 Reviewed By: Unknown
    Scroll to Top