শনিবার, ২১ জানুয়ারী, ২০১২

ফেসবুকে যে কাজগুলো কখনই করা উচিত নয়


ফেসবুকে অনেক সময় আমরা এমন কিছু কাজ করে বসি যা প্রায়ই সংশ্লিষ্ট অনেককে বিব্রতকর অবস্থায় ফেলে দেয়। ফেসবুকের তেমনই কিছু বর্জনীয় কাজ আজ আমি আপনাদের সাথে শেয়ার করব। 
১) আপত্তিকর ও অসামঞ্জস্য ছবিতে নিজেকে বা কাউকে ট্যাগ করা
ফেসবুকে ছবি ট্যাগ করার অর্থ হচ্ছে ওই ছবিতে নিজেকে/কাউকে যুক্ত করা। সাধারনত ফেসবুকে গ্রুপ ছবিতে ট্যাগের ঘটনা বেশি ঘটে। ছবিতে অংশগ্রহণকারীরা নিজেকে যুক্ত বা কাউকে যুক্ত করতেই মুলত ট্যাগ করে থাকে। কিন্তু যদি এমন হয় যে, ছবির সাথে সংশ্লিষ্টতা নেই এমন কাউকে বা নিজেকে ট্যাগ করে দিলেন, অথবা আপনার কোন আপত্তিকর ছবিতে কাউকে ট্যাগ করে দিলেন। নিশ্চয়ই ব্যাপারটা খুব ভাল একটা দেখায়না। তাই নয় কি? 

২) একদম অপরিচিত এমন কাউকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠানো
যদিও স্ট্রেঞ্জারকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠানোটা ফেসবুকের মিসিউজের মধ্যে পড়ে; তারপরেও আমরা অপরিচিতদেরকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতে ভালবাসি। এ বিষয়ে সাবধান হওয়াটা জরুরি নয়ত অচিরেই ফেসবুক আপনার জন্য পানিশমেন্টের ব্যবস্থা করবে। কি পানিশমেন্ট? এখানে দেখুন। 

৩) মাত্রাতিরিক্ত কুইজ/গেইম/ গ্রুপ রিকুয়েস্ট পাঠানো 
আপনি আপনার ফ্রেন্ডদের কুইজ বা গ্রুপ রিকুয়েস্ট পাঠাবেন এটাই স্বাভাবিক কিন্তু তা যেন অতিরিক্ত হয়ে না যায়। এতে আপনার ফ্রেন্ডরা আপনার উপর বিরক্ত হতে পারে। 

৪) প্রতিদিন একই ধরনের বা বিরহের স্ট্যাটাস দেয়া 
একবার চিন্তা করে দেখুন তো, আপনার কোন ফ্রেন্ড যদি প্রতিদিন বিরহের স্ট্যাটাস দেয় আর আপনাকে প্রতিদিন ফেসবুক খুলে ওই বিরহের স্ট্যাটাস দেখতে হয় তাহলে আপনার কেমন লাগবে? 

৫) উদ্দেশ্যমুলক প্রয়োজনে হঠাৎ করে রিলেশনশিপ স্ট্যাটাস সিঙ্গেল করে দেয়া 
আপনার পারসোনালিটির একেবারে তেরটা বাজিয়ে দেবে এই কাজটি। তবে, গুরুত্বপূর্ণ প্রয়োজনে রিলেশনশিপ স্ট্যাটাস Its Complicated করে দেয়া যেতে পারে। 
৬) আগ্রাসী মনোভাবের কমেন্ট বা স্ট্যাটাস দেয়া 
আপনি আপনার আবেগ, সুখ, দুঃখ ইত্যাদি ফেসবুকের মাধ্যমে আপনার ফ্রেন্ডদের সাথে শেয়ার করবেন এটাই নিয়ম। এটি যেমন আপনাকে আপনার ফ্রেন্ডদের কাছে ক্লিয়ার করে তুলবে, কাছে টানবে তেমনি আগ্রাসি কমেন্ট ও স্ট্যাটাস আপনাকে সরিয়ে দেবে দূরে। 

৭) কমন ও ফালতু ধরনের স্ট্যাটাস বারবার দেয়া
এটি সম্পর্কে আগে একটি পোস্ট করেছিলাম। দেখে নিতে পারেন এখান থেকে। 

আজ এ পর্যন্তই। পোস্টটি ভাল লাগলে লাইক দিতে ভুলবেন না। ভাল না লাগলে কমেন্ট করুন।
ধন্যবাদ। 

লেখক সম্পর্কে

  • আমি বিকন, মোঃ নেওয়াজ মোরশেদ (বিকন); বিকন ব্লগ এর একমাত্র অ্যাডমিনিস্ট্রেটর, উদ্যোক্তা ও ডিজাইনার। ইন্টারনেট জগত আর কম্পিউটারের প্রতি অপরিসীম টান অনেকটা এডিক্টেড হিসেবেই ডিফাইন করেছে আমাকে। অনেক কিছু জানতে চাই, যা জানি শেয়ার করতে চাই। আমার সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।

    • Blogger Comments
    • Facebook Comments

    0 মন্তব্য(গুলি):

    একটি মন্তব্য পোস্ট করুন

    Item Reviewed: ফেসবুকে যে কাজগুলো কখনই করা উচিত নয় Rating: 5 Reviewed By: Unknown
    Scroll to Top