শনিবার, ৩১ ডিসেম্বর, ২০১১

ইন্টারনেটে বাংলাদেশের প্রধান রাজনৈতিক দলগুলো



বাংলাদেশ আওয়ামী লীগ 
দেশের ঐতিহ্যবাহী প্রধান রাজনৈতিক দল। ১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে সর্বদলীয় সম্মেলনের মাধ্যমে মাওলানা আব্দুল হামিদ খান ভাসানিকে সভাপতি, শামসুল হককে সাধারান সম্পাদক এবং শেখ মুজিবুর রহমানকে যুগ্ম সম্পাদক করে দেশের অন্যতম প্রাচীন এ রাজনৈতিক দলের আত্মপ্রকাশ ঘটে।


বাংলাদেশের জনগনের অধিকার আদায়ের ব্রত নিয়ে প্রতিষ্ঠিত এ দলটি শুরুতে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ নামে প্রতিষ্ঠা পায়। পরে মুসলিম শব্দটি কেটে দিয়ে দলের নতুন নামকরন করা হয় পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ। স্বাধীনতার পর এ দলটিই বাংলাদেশ আওয়ামী লীগ নামে পরিচিতি লাভ করে। প্রতিষ্ঠার ৬২ বছরে আওয়ামী লীগের রাজনৈতিক নেতৃত্তে ১৯৭১ সালের সশস্ত্র মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতা সবচেয়ে বড় অর্জন।

দলটির ওয়েবসাইট হচ্ছে http://www.albd.org/

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)
বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) বাংলাদেশের আরেকটি অন্যতম প্রধান রাজনৈতিক দল। ১৯৭৮ সালের ১লা সেপ্টেম্বর তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান এই দলটি প্রতিষ্ঠা করেন। ৩০ এপ্রিল ১৯৭৭ সালে জিয়াউর রহমান তার শাসনকে বেসামরিক করার উদ্দেশে ১৯ দফা কর্মসূচী শুরু করেন।


জেনারেল জিয়া যখন সিদ্ধান্ত নিলেন যে তিনি রাষ্ট্রপতি পদের জন্য নির্বাচন করবেন তখন তার নেতৃত্তে জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল (জাগদল) প্রতিষ্ঠিত হয়। এই দলের সমন্বয়ক ছিলেন বিচারপতি আব্দুস সাত্তার

দলটির ওয়েবসাইট হচ্ছে http://www.bnpbd.com/

বাংলাদেশ জাতীয় পার্টি
জাতীয় পার্টি বাংলাদেশের আরেকটি অন্যতম প্রধান রাজনৈতিক দল। মুল দল জাতীয় পার্টি বিভক্ত হয়ে এই দলে পরিনত হয়। দলটির মুল নেতা ও প্রতিষ্ঠাতা হচ্ছেন সাবেক রাষ্ট্রপতি ও জেনারেল হুসেইন মুহাম্মাদ এরশাদ। বর্তমানে মুল দল জাতীয় পার্টি ৩ টি অংশে বিভক্ত। মুল দলের নেতা এরশাদ তবে অন্য দুইটি অংশের নেতা যথাক্রমে আনোয়ার হোসেন মঞ্জু ও নাজিউর রহমান মঞ্জু।


এই দলটির ওয়েবসাইট হচ্ছে http://www.jatiyo-party.org/

বাংলাদেশ জামায়াতে ইসলামী
এটি বাংলাদেশের আর একটি প্রধান রাজনৈতিক দল। পাকিস্তানের লাহোর শহরে ১৯৭১ সালের ২৬ আগস্ট তারিখে জামায়াতে ইসলামী এর প্রতিষ্ঠা। সেই সময় দলটির প্রতিষ্ঠাতা ছিলেন মাওলানা সৈয়দ আবুল আলা মওদুদী।


দলটির ওয়েবসাইট হচ্ছে http://www.jamaat-e-islami.org/

পোস্টটি যথাসম্ভব নির্ভুল তথ্য দিয়ে প্রকাশিত করার চেষ্টা করা হয়েছে। তারপরও কিছু ভুল থাকা অস্বাভাবিক নয়। এই পোস্ট সম্পর্কে যেকোনো সঠিক তথ্য সাদরে গৃহীত হবে। আপনার মতামত কমেন্ট করে জানান। আর পোস্টটি ভাল লাগলে দয়া করে লাইক ও শেয়ার করবেন আশা করি।

বিকন ব্লগের এক্সক্লুসিভ কন্টেন্টগুলো নিয়মিত পেতে ব্লগটির ফেসবুক ফ্যানপেজে লাইক দিন।
ধন্যবাদ।

লেখক সম্পর্কে

  • আমি বিকন, মোঃ নেওয়াজ মোরশেদ (বিকন); বিকন ব্লগ এর একমাত্র অ্যাডমিনিস্ট্রেটর, উদ্যোক্তা ও ডিজাইনার। ইন্টারনেট জগত আর কম্পিউটারের প্রতি অপরিসীম টান অনেকটা এডিক্টেড হিসেবেই ডিফাইন করেছে আমাকে। অনেক কিছু জানতে চাই, যা জানি শেয়ার করতে চাই। আমার সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।

    • Blogger Comments
    • Facebook Comments

    0 মন্তব্য(গুলি):

    একটি মন্তব্য পোস্ট করুন

    Item Reviewed: ইন্টারনেটে বাংলাদেশের প্রধান রাজনৈতিক দলগুলো Rating: 5 Reviewed By: Unknown
    Scroll to Top