বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারী, ২০১২

পরিচয় করিয়ে দিচ্ছি ইমেইলে ব্যবহৃত কমন কিছু গুরুত্বপূর্ণ টার্মের সাথে


ইন্টারনেট ব্যবহারকারি হিসেবে আমাদের প্রত্যেকেরই এক বা একাধিক ইমেইল অ্যাকাউন্ট আছে। আমরা সবাই অনেকদিন ধরে ইমেইল আদান-প্রদান করে থাকি কিন্তু ইমেইলে ব্যবহৃত কমন কিছু শব্দের অর্থ আমরা অনেকেই পরিস্কারভাবে বুঝি না। সেগুলো নিয়েই আজকে আমার এই পোস্ট।

১) To: ইমেইল পাঠাতে এটি সবচেয়ে কমন ও বাধ্যতামূলক একটি শব্দ। একসঙ্গে অনেককে মেইল পাঠাতে To ফিল্ডে কমা (,) দিয়ে প্রাপকের মেইল অ্যাড্রেসগুলো লিখতে হয়। To ফিল্ডের সবাই সবাইকে দেখতে পারবে এবং একে অপরকে রিপ্লাই দিতে পারবে। অনেকের পরিবর্তে যদি প্রাপক সংখ্যা একজন হয় সেক্ষেত্রে To ফিল্ডে কেবলমাত্র ১টি মেইল অ্যাড্রেস দিতে হয়।

২) Cc (Carbon copy): মেইল পাঠাতে এটি কমন হলেও বাধ্যতামূলক নয়। To এর মত এখানেও সবাই সবাইকে দেখতে পারবে এবং একে অপরকে রিপ্লাই দিতে পারবে। To তে একজনের মেইল আইডি লিখে বাকিগুলো Cc তে লিখা যায়।

৩) Bcc (Blind carbon copy): মেইল পাঠাতে এটি কমন হলেও বাধ্যতামূলক নয়। তবে এই অপশনটির মাধ্যমে আপনি এক্সট্রা কিছু ফ্যাসিলিটি পাবেন। (একটু মনোযোগ দিন) Bcc আইডিগুলো To ও Cc ফিল্ডের আইডিগুলোকে দেখতে পারবে এবং রিপ্লাই দিতে পারবে। কিন্তু To ও Cc এর আইডিগুলো Bcc এর আইডিগুলোকে দেখতে পারবে না এবং রিপ্লাইও দিতে পারবে না। একাধিক Bcc আইডি পরস্পরকে দেখতে পারবে না এবং রিপ্লাইও দিতে পারবে না।

৪) Send: মেইল পাঠাতে এটি আরেকটি বাধ্যতামুলক ও কমন শব্দ। Send এ ক্লিক করলে To, Cc ও Bcc ফিল্ডে যতগুলো ইমেইল আইডি আছে সবগুলোতে একসঙ্গে একই মেসেজ সেন্ড হবে।

৫) Reply: যে আইডি থেকে মেইলটি এসেছে অর্থাৎ Form ফিল্ডে যে ইমেইলটি আগে থেকেই আছে তাকে রিপ্লাই দিতে ব্যবহৃত হয়।

৬) Reply to all: Form, To ও Cc তে যতগুলো আইডি আছে সবগুলোকে একসঙ্গে রিপ্লাই দেওয়া যায় এই অপশনটির মাধ্যমে।

৭) Forward: যে আইডি থেকে মেইলটি এসেছে অর্থাৎ Form ফিল্ডে যে মেইলটি আছে বা To ও Cc তে যে আইডিগুলো আছে তাদের কাউকে রিপ্লাই না দিয়ে অন্য কোন নতুন কাউকে ইনবক্স বা সেন্ট মেইলের মেইলটি পাঠাতে Forward অপশনটি ব্যবহার করা হয়।

তথ্যগুলো যথাসম্ভব সহজ ও গুছিয়ে লেখার চেষ্টা করা হয়েছে। তবে এরপরেও কারো কোন টার্ম বুঝতে সমস্যা হলে কমেন্ট করে জানাবেন। আমি চেষ্টা করব সেগুলোর সমাধান দেয়ার। আর পোস্টটি ভাল লাগলে দয়া করে লাইক দিতে ভুলবেন না।
========== ধন্যবাদ ==========

লেখক সম্পর্কে

  • আমি বিকন, মোঃ নেওয়াজ মোরশেদ (বিকন); বিকন ব্লগ এর একমাত্র অ্যাডমিনিস্ট্রেটর, উদ্যোক্তা ও ডিজাইনার। ইন্টারনেট জগত আর কম্পিউটারের প্রতি অপরিসীম টান অনেকটা এডিক্টেড হিসেবেই ডিফাইন করেছে আমাকে। অনেক কিছু জানতে চাই, যা জানি শেয়ার করতে চাই। আমার সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।

    • Blogger Comments
    • Facebook Comments

    0 মন্তব্য(গুলি):

    একটি মন্তব্য পোস্ট করুন

    Item Reviewed: পরিচয় করিয়ে দিচ্ছি ইমেইলে ব্যবহৃত কমন কিছু গুরুত্বপূর্ণ টার্মের সাথে Rating: 5 Reviewed By: Unknown
    Scroll to Top