রবিবার, ৪ মার্চ, ২০১২

বিশ্বসেরা পাঁচ হ্যাকার


কিছু কথা 
হ্যাকার কে?
হ্যাকার হচ্ছেন সেই ব্যক্তি যিনি নিরাপত্তা বা অনিরাপত্তার সাথে জড়িত এবং নিরাপত্তাব্যবস্থার দুর্বল দিক খুঁজে বের করায় বিশেষভাবে দক্ষ অথবা অন্য কম্পিউটারব্যবস্থায় অবৈধভাবে অনুপ্রবেশে সক্ষম বা এর সম্পর্কে গভীর জ্ঞানের অধিকারী।


হ্যাকার মূলত তিন প্রকার।
১) White Hat Hacker: এরা কম্পিউটার তথা সাইবার ওয়ার্ল্ডের নিরাপত্তা প্রদান করে থাকে। এরা কখনও অপরের ক্ষতিসাধন করে না। এদেরকে ইথিক্যাল হ্যাকারও বলা হয়।
২) Black Hat Hacker: হ্যাকার বলতে মূলত এদেরকেই বোঝান হয়। এরা সবসময়ই কোন না কোনভাবে অপরের ক্ষতিসাধন করে থাকে।
৩) Grey Hat Hacker: এরা এমন এক ধরনের হ্যাকার যারা ব্ল্যাক হ্যাট ও হোয়াইট হ্যাটদের মধ্যবর্তী স্থানে অবস্থান করে। এরা ইচ্ছে করলে কারো ক্ষতিসাধন করতে পারে আবার ইচ্ছে করলে কারো উপকারও করতে পারে।

আমাদের আজকের আলোচনার বিষয়বস্তু হচ্ছে বিশ্বের সেরা ৫ ব্ল্যাক হ্যাট হ্যাকার সম্পর্কে। চলুন তাহলে মুল আলোচনায় প্রবেশ করা যাক।

১) Gary McKinnon
Solo হিসেবে পরিচিত স্কটিশ কন্সপিরেসির এই থিয়োরিস্ট U.S এর এয়ার ফোর্স, আর্মি, ডিপার্টমেন্ট অব ডিফেন্স, নাসা, নেভির মত বড় বড় নেটওয়ার্কে অবৈধভাবে প্রবেশ করে বিশ্বরেকর্ড করেন। গ্লোবাল এনার্জি ক্রাইসিস সমাধানের নিমিত্তে এগুলো থেকে তিনি এলিয়েন স্পেসক্র্যাফট এর যাবতীয় প্রমাণাদি চুরি ও নষ্ট করেন যা ইউএস আদালতের ভাষ্যমতে প্রায় $৭০০০,০০০ ক্ষতির সমতুল্য।

Gary McKinnon

২) Jonathan James
১৬ বছর বয়সের আমেরিকান এই কিশোর হ্যাকিংকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহন করেছিলেন যা তাকে ১৬ বারেরও বেশি কারাগারে নিয়ে গিয়েছিল। ইউএস ডিফেন্স ডিপার্টমেন্টের ওয়েবসাইট তার এই চ্যালেঞ্জের মধ্যে পড়েছিল। ১.৭ মিলিয়ন ডলারের নাসা সফটওয়্যার চুরি করে নাসার সার্ভার ও সিস্টেমকে শাটডাউন করতে বাধ্য করেছিলেন তিনি। সাইবারস্পেসে তার এই অস্বাভাবিক ব্যবহার জেমসকে ১০ বছর কম্পিউটার স্পর্শ করা থেকে বিরত রাখতে বাধ্য করেছিল।

Jonathan James

৩) Adrian Lamo
মাইক্রোসফট, ইয়াহু, সিটিগ্রুপ, ব্যাংক অব আমেরিকা, সিঙ্গুলার এবং দ্য নিউইয়র্ক টাইমস এর কম্পিউটার নেটওয়ার্ক ব্রেকডাউন করে Lamo সর্বপ্রথম বিশ্বরেকর্ড করেন। হোমলেস হ্যাকার নামে পরিচিত বিখ্যাত এই হ্যাকার তার এই আচরনের কারনে ৬৫,০০০ ইউএস ডলার জরিমানা গুনতে বাধ্য হয়েছিলেন।

Adrian Lamo

৪) Kevin Mitnick
বিশ্বের সুপরিচিত ও ভয়ংকর হ্যাকারদের মধ্যে মিটনিক একজন যিনি আখ্যায়িত হয়েছেন The most wanted computer criminals in United States এবং The most dangerous hacker in the World হিসেবে। টাচ টোন এবং ভয়েস কন্ট্রোলের মাধ্যমে সেলফোন ব্যবহার করে মিটনিক কম্পিউটার নেটওয়ার্ক এর আক্সেস নিতেন। মটোরোলার মত বৃহৎ কম্পিউটার নেটওয়ার্ক এই জিনিয়াসের দ্বারা হ্যাকড হয়েছিল যা তাকে সেই দিনগুলিতে আলোচনার কেন্দ্রবিন্দুতে নিয়ে এসেছিল।

Kevin Mitnick

৫) Kevin Poulsen
Dark Dante নামে পরিচিত আমেরিকান এই হ্যাকার FBI ডাটাবেজ ও স্টেশন ফোন লাইন্স হ্যাক করে আলোচনার ঝড় তুলেছিলেন। বর্তমানে তিনি Wired News এর সিনিয়র ইডিটর হিসেবে কর্মরত আছেন।

Kevin Poulsen

পোস্টটি ভাল লাগলে দয়া করে লাইক ও কমেন্ট করতে ভুলবেন না। আরও সব এক্সক্লুসিভ কন্টেন্ট পেতে বিকন ব্লগের সাথেই থাকুন।
============ ধন্যবাদ ============ 

লেখক সম্পর্কে

  • আমি বিকন, মোঃ নেওয়াজ মোরশেদ (বিকন); বিকন ব্লগ এর একমাত্র অ্যাডমিনিস্ট্রেটর, উদ্যোক্তা ও ডিজাইনার। ইন্টারনেট জগত আর কম্পিউটারের প্রতি অপরিসীম টান অনেকটা এডিক্টেড হিসেবেই ডিফাইন করেছে আমাকে। অনেক কিছু জানতে চাই, যা জানি শেয়ার করতে চাই। আমার সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।

    • Blogger Comments
    • Facebook Comments

    0 মন্তব্য(গুলি):

    একটি মন্তব্য পোস্ট করুন

    Item Reviewed: বিশ্বসেরা পাঁচ হ্যাকার Rating: 5 Reviewed By: Unknown
    Scroll to Top