রবিবার, ৪ মার্চ, ২০১২

বন্ধ করে দিন পিসির সিস্টেম রিস্টোর


পিসির সমস্যা সমাধানে উইন্ডোজের সিস্টেম রিস্টোর নিঃসন্দেহে একটি গুরুত্বপূর্ণ উপাদান। কিন্তু প্রায় সময়ই সিস্টেম রিস্টোরে অনেক অপ্রয়োজনীয় ফাইল জমে হার্ডডিস্কের মেমরি দখল করে পিসিকে স্লো করে দেয়। এমনকি অনেক সময় সেখানে অনেক ভাইরাসও আসন গেড়ে বসে থাকে যা নতুন করে অপারেটিং সিস্টেম সেটআপ দিলেও সেই সিস্টেম রিস্টোর মেমরির কোন পরিবর্তন করেনা।

তবে ইচ্ছে করলেই কম্পিউটারের সিস্টেম রিস্টোর বন্ধ করে দিতে পারেন খুব সহজেই।

এজন্য, প্রথমে ডেস্কটপের My Computer এ রাইট ক্লিক করে Properties এ যান।

এখন System Restore ট্যাব থেকে Turn off System Restore on all drives বাটনে মার্ক করে Apply এ ক্লিক করুন। নতুন কোন উইন্ডো আসলে সেখানকার Yes এ ক্লিক করলে সিস্টেম রিস্টোর বন্ধ হয়ে যাবে।

এখন My Computer এ প্রবেশ করে মেনুবারের Tools থেকে Folder options এ যান।

এবার View ট্যাব থেকে Show hidden files & folders এ টিক দিন এবং Hide extensions for known file types ও Hide protected operating system files থেকে টিক চিহ্ন তুলে দিয়ে Apply করে Ok করে বেড়িয়ে আসুন।

এখন থেকে আপনার হার্ডডিস্কের প্রতিটি ড্রাইভে System Volume Information নামে একটি হিডেন ফোল্ডার দেখা যাবে। লক্ষ্য করে দেখুন সেখানে কোন ডাটা নেই বা থাকলে সেগুলো ডিলিট করে দিন।

খেয়াল করে দেখুন আপনার হার্ডডিস্কের মেমরির পরিমান বেড়ে গেছে।

ট্রিকসটি ভাল লাগলে লাইক মাস্ট। ভাল থাকবেন সবাই।
============ ধন্যবাদ ============ 

লেখক সম্পর্কে

  • আমি বিকন, মোঃ নেওয়াজ মোরশেদ (বিকন); বিকন ব্লগ এর একমাত্র অ্যাডমিনিস্ট্রেটর, উদ্যোক্তা ও ডিজাইনার। ইন্টারনেট জগত আর কম্পিউটারের প্রতি অপরিসীম টান অনেকটা এডিক্টেড হিসেবেই ডিফাইন করেছে আমাকে। অনেক কিছু জানতে চাই, যা জানি শেয়ার করতে চাই। আমার সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।

    • Blogger Comments
    • Facebook Comments

    0 মন্তব্য(গুলি):

    একটি মন্তব্য পোস্ট করুন

    Item Reviewed: বন্ধ করে দিন পিসির সিস্টেম রিস্টোর Rating: 5 Reviewed By: Unknown
    Scroll to Top