বুধবার, ১৪ ডিসেম্বর, ২০১১

চায়না মোবাইল কেনার সময় যে বিষয়গুলো অবশ্যই মাথায় রাখতে হবে


বিখ্যাত অনেক ব্র্যান্ডও উন্নয়নশীল দেশের বাজারের কথা চিন্তা করে অল্প দামে ভালোমানের হ্যান্ডসেট বানিয়ে থাকে। ব্র্যান্ডেড সেট কেনার একটি সুবিধা হচ্ছে প্রায় সবগুলো ব্র্যান্ডেড সেট কোম্পানির নিজস্ব কাস্টমার সার্ভিস সেন্টার আছে। সেটের জন্য বিনামূল্যে পরামর্শের পাশাপাশি অর্থের বিনিময়ে মোবাইল ঠিক করাও যায়। প্রয়োজনীয় এ ডিভাইসটি কিনতে তাই ভাবনা-চিন্তার অবকাশ থাকেই। অবশ্য তারও আগে বিবেচনা করা হয় এর গুরুত্বের বিষয়টি। স্টাইল এবং অবশ্যই বাজেটের কথাটাও এ ক্ষেত্রে মাথায় রাখতে হয়।


সুন্দর স্টাইল ও কম বাজেটের কথা বলতে গেলে প্রথমেই চলে আসে চায়না মোবাইলের কথা। মোবাইল ফোনের দ্রুত বর্ধনশীল বাজার এশিয়া ও ল্যাটিন আমেরিকায় মোবাইল অপারেটরদের অগ্রগতি অব্যাহত রয়েছে। মোবাইল ফোন সংযোগের ভিত্তিতে ওয়্যারলেস ইন্টেলিজেন্স প্রণীত শীর্ষ ২০ অপারেটরের প্রথম স্থানটি এবারও ধরে রেখেছে চীনা অপারেটর চায়না মোবাইল।


আসুন তাহলে দেখে নেই চায়না মোবাইল কিনতে হলে কি কি বিষয় মাথায় রাখা জরুরিঃ
  • প্রথমেই দেখে নিন আপনার পছন্দের চায়না মোবাইলটি টাস্ স্কীন নাকি। যদি তা হয়ে থাকে তাহলে না কেনাই ভাল। কারন চায়না মোবাইলের টাস্ স্কীন প্রযুক্তি মোটেও ভাল নয়।
  • পছন্দের চায়না মোবাইলটি দামের তুলনায় অনেক বেশী ফাং-ফুং নাকি। অর্থাৎ,দাম অনুয়ায়ী ফিচারের সংখ্যা অতিরিক্ত বেশি নাকি। যদি তা হয়ে থাকে, তবে সেই মোবাইল হ্যাং করার সম্ভবনা বেশী থাকে।
  • মোবাইল কেনার সময় ওয়াররেনটি খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। সেটা চায়নাই হোক আর ব্র্যান্ড এর সেট যাই হোকনা কেন। ওয়ারেনটি ছাড়া কোন ফোন কিনবেন না।
  • আপনার পছন্দের চায়না মোবাইলটিকে GPRS মডেম হিসাবে ব্যবহার করা যাবে কিনা তা দেখে নিন। দেখার জন্য Menu > Setting > Phone setup > Uart Setup টি আছে কিনা তা দেখে নিন।
  • পছন্দের চায়না মোবাইলটির ডাটা কেবল এবং ব্যাটারি যেন পাওয়া যায় সে দিকে খেয়াল রাখা উচিত।
  • সিলভার কালারের চায়না ফোনগুলো দেখলেই মনে হয় এটি চায়না ফোন। কালো কালারের চায়না ফোন কেনার চেষ্টা করুন।
  • কয়েকটি ভাল ব্র্যান্ডের চায়না ফোনের উদাহারন হচ্ছেঃ Symphony, Maximus, Sprint, VS & ME, Tecno, My Phone ইত্যাদি। 

আমরা অনেকেই দাম ও ফিচারের সমন্ময় করতে গিয়ে চায়না মোবাইল কিনেই বসি। কিন্তু পরে দেখা যায় ঐ মোবাইল দিয়ে অনেক কিছুই ঠিকমত চলছে না। তাই আমাদের উচিৎ ভালভাবে দখে শুনে এসব চায়না মোবাইল কেনা।

ভাল থাকবেন সবাই আর ভাল লাগলে কমেন্ট করবেন।
ধন্যবাদ।

লেখক সম্পর্কে

  • আমি বিকন, মোঃ নেওয়াজ মোরশেদ (বিকন); বিকন ব্লগ এর একমাত্র অ্যাডমিনিস্ট্রেটর, উদ্যোক্তা ও ডিজাইনার। ইন্টারনেট জগত আর কম্পিউটারের প্রতি অপরিসীম টান অনেকটা এডিক্টেড হিসেবেই ডিফাইন করেছে আমাকে। অনেক কিছু জানতে চাই, যা জানি শেয়ার করতে চাই। আমার সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।

    • Blogger Comments
    • Facebook Comments

    1 মন্তব্য(গুলি):

    Item Reviewed: চায়না মোবাইল কেনার সময় যে বিষয়গুলো অবশ্যই মাথায় রাখতে হবে Rating: 5 Reviewed By: Unknown
    Scroll to Top