বুধবার, ৪ জানুয়ারী, ২০১২

খাঁটি মধু কিভাবে চিনবেন


মধু হচ্ছে একটি তরল আঠালো মিষ্টি জাতীয় পদার্থ যা মৌমাছিরা ফুল থেকে নেকটার বা পুষ্পরস হিসেবে সংগ্রহ করে মৌচাকে জমা করে রাখে। পরবর্তীতে জমাকৃত পুস্পরস প্রাকৃতিক নিয়মেই মৌমাছি বিশেষ প্রক্রিয়ায় পূর্ণাঙ্গ মধুতে রুপান্তর করে এবং কোষবদ্ধ অবস্থায় মৌচাকে সংরক্ষন করে।


মধু একটি উচ্চ ওষধিগুণ সম্পন্ন ভেষজ তরল পদার্থ এবং সুপেয়।সুন্দরবনের বেশিরভাগ মধু কেওড়া গাছের ফুল থেকে উৎপন্ন হয়। সুন্দরবনের মাওয়ালি সম্প্রদায়ের লোকেরা মৌচাক থেকে মধু সংগ্রহ করে এবং তা বিক্রয় করে জীবিকা নির্বাহ করে।

চলুন তাহলে দেখে নিই খাঁটি মধু চেনার উপায়গুলোঃ

  • খাঁটি মধুতে কোন কটু গন্ধ থাকবে না। 
  • মানুষের জন্য বিষাক্ত উপাদান প্রাকৃতিক গাছে থাকলেও এর প্রভাব মধুতে পড়ে না।
  • মধু প্রিজারভেটিভ গুণসম্পন্ন ও পুষ্টিতে ভরপুর একটি প্রাকৃতিক খাদ্য। তাই মধুতে কোন প্রিজারভেটিভ ব্যবহার করার প্রয়োজন হয়না।
  • মধু উৎপাদন, প্রক্রিয়াজাতকরন, নিস্কাশন, সংরক্ষন ও বোতলজাতকরনের সময় অন্য কোন পদার্থের সংমিশ্রণ প্রয়োজন হয় না।

এছাড়া খাঁটি মধু চেনার কিছু পদ্ধতি আছে। এদের মধ্যে মুল কয়েকটি পদ্ধতি আলোচনা করা হলঃ
  • মধুর দ্রাব্যতা পরীক্ষাঃ এ পদ্ধতিতে এক গ্লাস পানিতে এক টেবিল চামচ মধু নিতে হয়। তারপর ধীরে ধীরে গ্লাসটি ঝাঁকাতে হয়। ভেজাল মধু পুরোপুরি পানিতে দ্রবীভূত হয়ে যায়। আর মধু যদি খাঁটি হয় তাহলে পানিতে পুরোপুরি দ্রবীভূত না হয়ে ছোট ছোট পিণ্ডের আকারে অবস্থান করে। 

  • মধুর শিখা পরীক্ষাঃ একটি কটন উয়িক নিয়ে এর এক প্রান্তকে মধুর মধ্যে ডুবাতে হয়। তারপর উঠিয়ে হালকা শেক দিতে হবে। এবার এটিকে একটি জ্বলন্ত মোমবাতির শিখার মধ্যে ধরলে যদি এটি জ্বলতে থাকে তাহলে বুঝতে হবে খাঁটি মধু। আর যদি না জ্বলে তাহলে বুঝতে হবে মধুতে পানি মেশানো আছে। যদি এমন হয় যে, কটন উয়িকটি কিছু ক্র্যাকলিং সাউন্ডসহ জ্বলছে তাহলে বুঝতে হবে মধুতে পানি মেশানোর পরিমান অল্প। 
  • মধুর শোষণ পরীক্ষাঃ এ পদ্ধতিতে কয়েক ফোঁটা মধু একটি ব্লটিং পেপারে নিয়ে পর্যবেক্ষণ করতে হয়। মধু যদি ব্লটিং পেপারে শোষিত হয়ে যায় তাহলে ভেজাল আর যদি শোষিত না হয় তাহলে আসল। 
এছাড়াও পিঁপড়া যদি মধু কর্তৃক আকর্ষিত হয় তাহলে তা ভেজাল; আর আকর্ষিত না হলে তা আসল বলা যাবে। আবার মধুকে ফ্রিজের মধ্যে রেখে দিলে যদি না জমে তাহলে তা আসল; আর যদি জমাট তলানি হিসেবে অবস্থান করে তাহলে তা ভেজাল মধু হিসেবে প্রাথমিকভাবে ধরে নেয়া যেতে পারে। 

পোস্টটি কেমন লাগলো জানাতে ভুলবেন না। আপনার ভাললাগা কমেন্ট, শেয়ার ও লাইক দিয়ে প্রকাশ করুন।
ব্যতিক্রমী ও এক্সক্লুসিভ সব কন্টেন্ট নিয়মিত পেতে বিকন ব্লগের ফেসবুক ফ্যানপেজে লাইক দিন।
ধন্যবাদ।

লেখক সম্পর্কে

  • আমি বিকন, মোঃ নেওয়াজ মোরশেদ (বিকন); বিকন ব্লগ এর একমাত্র অ্যাডমিনিস্ট্রেটর, উদ্যোক্তা ও ডিজাইনার। ইন্টারনেট জগত আর কম্পিউটারের প্রতি অপরিসীম টান অনেকটা এডিক্টেড হিসেবেই ডিফাইন করেছে আমাকে। অনেক কিছু জানতে চাই, যা জানি শেয়ার করতে চাই। আমার সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।

    • Blogger Comments
    • Facebook Comments

    0 মন্তব্য(গুলি):

    একটি মন্তব্য পোস্ট করুন

    Item Reviewed: খাঁটি মধু কিভাবে চিনবেন Rating: 5 Reviewed By: Unknown
    Scroll to Top