রবিবার, ১৮ ডিসেম্বর, ২০১১

ফাইল সেভ করতে পারেননি?


অনেক সময় কম্পিউটারে মাইক্রোসফট ওয়ার্ডে কাজ করার সময় হঠাত বিদ্যুৎ চলে যায়। ইউপিস থাকলে তো কথা নেই। কিন্তু না থাকলে হয় ঝামেলাটা। বিদ্যুৎ তো আর বলে কয়ে চলে যায়না যে আপনি আপনার অতি কষ্টের ওয়ার্ড ফাইলটি সেইভ করবেন! তখন আর আফসোস ছাড়া আর কিছুই করার থাকে না।


আবার ধরুন, মাইক্রোসফট ওয়ার্ড ফাইলটি পেনড্রাইভে করে কোথাও নিয়ে যেতে চাচ্ছেন। কাজ করা শেষ, কিন্তু পেনড্রাইভে সেন্ড করার আগেই বিদ্যুৎ চলে গেল। দুঃখটা আরও বেশি হয়। বিদ্যুৎ না আসা পর্যন্ত আপেক্ষা করা ছাড়া আর কিছুই করার থাকেনা।

মাইক্রোসফট অফিসের সাম্প্রতিক সংস্করণগুলোতে অটো রিকভারি নামে একটি সুবিধা থাকে। এটি সক্রিয় করে রাখলে ওয়ার্ড ফাইলের লেখাগুলো পুনরায় উদ্ধার করা সম্ভব।

আপনি চাইলে মাইক্রোসফট ওয়ার্ডের অটো সেইভ অপশনটি একটিভেট করে রাখতে পারেন।
এজন্য নিচের ধাপগুলো পর্যায়ক্রমে অনুসরণ করুনঃ
  • প্রথমে মাইক্রোসফট ওয়ার্ডের উপরে বামপাশ থেকে File এ ক্লিক করে Save as থেকে কোন একটি অপশনে ক্লিক করুন। 
  • এখন নিচে বামপাশের Tools মেনু থেকে Save অপশন এ ক্লিক করুন (মাইক্রোসফট ওয়ার্ডের বিভিন্ন ভার্সনে এই অপশনগুলো বিভিন্ন জায়গায় থাকতে পারে)।
  • নতুন উইন্ডো এলে Save auto recover...... অপশনটিতে টিক চিহ্ন দিয়ে ডানপাশে 1 minute নির্বাচন করে Ok দিয়ে বেরিয়ে আসুন (ছবি বড় করে দেখতে ব্রাউজারের একটি নতুন ট্যাবে ছবিটি খলুন)।  

এখন থেকে ওয়ার্ড থেকে কোন ফাইল খুলে কোন কিছু লিখলে প্রতি এক মিনিট পরপর ফাইলটি অটো সেইভ হবে। হঠাত করে বিদ্যুৎ চলে গেলেও কোন সমস্যা হবেনা কারন কম্পিউটার বন্ধ হওয়ার ১ মিনিট পূর্বেই লেখাগুলো অটো সেইভ হয়ে থাকবে। 

আপনি যদি কম্পিউটারে কাজ করে ওয়ার্ড ফাইলটি পেনড্রাইভে করে অন্য কোথাও নিয়ে যেতে চান, তাহলে ওই ফাইলটি পেনড্রাইভে খুলুন বা পেনড্রাইভে সেইভ করে কাজ শুরু করুন। তাহলে, বিদ্যুৎ চলে গেলেও ওই ফাইলটি পেনড্রাইভে সেইভ থাকবে। 

কেমন লাগল জানাবেন। বেশি বেশি কমেন্ট, লাইক ও শেয়ার আমাকে সামনে এগিয়ে নিতে অনুপ্রেরণা জোগাবে।
ধন্যবাদ।

লেখক সম্পর্কে

  • আমি বিকন, মোঃ নেওয়াজ মোরশেদ (বিকন); বিকন ব্লগ এর একমাত্র অ্যাডমিনিস্ট্রেটর, উদ্যোক্তা ও ডিজাইনার। ইন্টারনেট জগত আর কম্পিউটারের প্রতি অপরিসীম টান অনেকটা এডিক্টেড হিসেবেই ডিফাইন করেছে আমাকে। অনেক কিছু জানতে চাই, যা জানি শেয়ার করতে চাই। আমার সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।

    • Blogger Comments
    • Facebook Comments

    0 মন্তব্য(গুলি):

    একটি মন্তব্য পোস্ট করুন

    Item Reviewed: ফাইল সেভ করতে পারেননি? Rating: 5 Reviewed By: Unknown
    Scroll to Top